আগামী বছরের শুরুতেই পাকিস্তান যাবে সাকিব-তামিমরা!

বিশ্বকাপের মহা আয়োজন শেষেই আরেকটি দ্বিপাক্ষিক সিরিজের সামনে টিম টাইগার। শ্রীলঙ্কার বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলতে শনিবার (২০ জুলাই) দেশ ছেড়েছে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ দলের একাংশ। তাদের চোখে বিশ্বকাপ ব্যর্থতা ভুলে নতুন করে শুরু করার প্রত্যয়। মাঠের লড়াইয়ে নামার আগে রোববার (২১ জুলাই) প্রথমবারের মতো কলম্বোর অনুশীলন সেরে নিয়েছেন স্কোয়াডের সদস্যরা।

২৬ জুলাই কলম্বোতে সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে। তার আগে স্থানীয় দলের বিপক্ষে ২৩ জুলাই একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে তামিম ইকবালরা। আজ স্থানীয় সময় বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশ দল অনুশীলন করেছে। ভারপ্রাপ্ত কোচ খালেদ মাহমুদ সুজনের নির্দেশনায় প্রথমে হালকা স্ট্রেচিং ও ফিল্ডিংয়ের পর নেট সেশনে সময় কাটিয়েছেন তামিম, মুশফিক, সৌম্যরা।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী ২০২৩ সাল পর্যন্ত প্রতিটি দলেরই সফরসূচি চূড়ান্ত করে নিতে হচ্ছে। এই সফরসূচি অনুসারেই আগামী চার বছর প্রতিটি দেশের ক্রিকেট পরিচালিত হবে।

এফটিফি অনুসারে ২০২৩ সালের বিশ্বকাপ পর্যন্ত সূচি নির্ধারণ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মের কারণে প্রতিটি দেশকেই এই চার বছরের মধ্যে পারস্পরিক সফর বিনিময় করতে হবে অন্তত দু’বার। একবার হোম সিরিজ এবং একবার অ্যাওয়ে সিরিজ।

সে হিসেবে আগামী বছরের শুরুতেই পাকিস্তান সফর করার কথা রয়েছে বাংলাদেশের। পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড) তাদের আগামী চার বছরের সূচি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ রয়েছে পাকিস্তানের।

ওই সফরে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের সঙ্গে রয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তবে, ভেন্যু কোথায় সেটা উল্লেখ করেনি পিসিবি।

 

আপনি আরও পড়তে পারেন